কক্সবাজার, শুক্রবার, ৩ মে ২০২৪

আমদানির খবরে কমেছে ডিমের দাম

বুধবার (১৭ আগস্ট) ডিম বাজারের পরিস্থিতি নিয়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছিলেন,  ‘পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে, দাম কমানোর স্বার্থে প্রয়োজনে ডিম আমদানি করা হবে’। এর একদিন পরেই কমতে শুরু করেছে ডিমের দাম।

বাজার ঘুরে দেখা গেছে, প্রতি হালিতে ফার্মের মুরগির লাল ডিম ১০ টাকা কমে বিক্রি হচ্ছে ৫০ টাকা দরে। বুধবারও রাজধানীর প্রায় সবখানে মুরগির ডিম ৬০ টাকা হালি দরে বিক্রি হওয়ার খবর পাওয়া গেছে। এর একদিন পরেই ডিমের দাম হালিতে পাঁচ থেকে ১০ টাকা কমেছে।

আমদানির ঘোষণা এবং ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের অভিযানের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (১৮ আগস্ট) প্রতি ডজন ডিমের দাম ১৬৫ থেকে ২৫ টাকা কমে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। ১০ টাকা কমে প্রতি হালি ডিম বিক্রি হচ্ছে ৫০ টাকা।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) রাজধানীর বিভিন্ন বাজারে দেখা গেছে, লাল ও সাদা ডিম বিক্রি হচ্ছে প্রতি হালি ৫০ টাকা করে। অথচ বুধবার বিক্রি হয়েছে ৫৫ থেকে ৬০ টাকা। সেই হিসাবে খুচরা বাজারে একদিনের ব্যবধানে প্রতি হালি ডিমের দাম কমেছে ৫ থেকে ১০ টাকা। তবে যারা ডজন কিংবা এক কেস ডিম কিনছেন তারা আরও কমে কিনতে পারছেন।

লেয়ার মুরগির ডিমের দাম কমলেও দেশি মুরগি কিংবা হাঁসের ডিমের দাম কমে নি। হাঁসের ডিমের ডজন বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৩০ টাকা ও দেশি মুরগির ২৪০ থেকে ২৫০ টাকা।

পাঠকের মতামত: